প্রকাশিত: Wed, May 8, 2024 12:50 PM
আপডেট: Mon, May 20, 2024 12:10 PM

[১]গাজা যুদ্ধের সাত মাস পূর্ণ: হলো, আলোচনার মধ্যেই প্রচণ্ড বোমা হামলায় রাফায় নিহত ১২

সাজ্জাদুল ইসলাম: [২] ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ’য় রাতভর বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। সূত্র : আল-জাজিরা

[৩] যুদ্ধবিরতির প্রস্তাবে ইতোমধ্যে সমর্থন দিয়েছে হামাস। সোমবার হামাসের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, যুদ্ধবিরতি চুক্তির একটি প্রস্তাব অনুমোদনের কথা মধ্যস্থতাকারী দুই দেশ কাতার ও মিসরকে জানিয়ে দিয়েছে হামাস।

[৪] ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় বলেছে, ইসরায়েলের অপরিহার্য দাবিগুলো থেকে প্রস্তাবটি এখনো অনেক দূরে রয়েছে। তবু তারা আলোচনার জন্য কায়রোয় আলোচক দল পাঠাবে।

[৫] ইসরায়েলের পক্ষ থেকে আরও বলা হয়েছে, জিম্মিদের মুক্তিসহ যুদ্ধের অন্যান্য উদ্দেশ্য অর্জনের বিষয়টি এগিয়ে নেওয়ার লক্ষ্যে হামাসের ওপর সামরিক চাপ বাড়াতে রাফাহতে অভিযান চালিয়ে যাচ্ছে তারা। ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র বলেছে, যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে হামাসের সাড়া তারা পর্যালোচনা করছে।

[৬] রাফাহতে স্থল অভিযান চালানো হবে বলে কয়েক সপ্তাহ ধরে হুমকি দিয়ে আসছে ইসরায়েল। সম্ভাব্য এই অভিযানের আগে সোমবার শহরটির একটি অংশ খালি করে দিতে বেসামরিক লোকজনকে নির্দেশ দেয় ইসরায়েল।

[৭] শহরটিতে রাতভর ইসরায়েলের ভারী বোমাবর্ষণের কথা জানিয়েছেন সেখানে অবস্থানরত এএফপির এক সংবাদদাতা। গাজায় ইসরায়েলি হামলার সাত মাস পূর্ণ হলো মঙ্গলবার। এই হামলাকালে লাখ লাখ উদ্বাস্তু রাফাহতে আশ্রয় নিয়েছেন। রাফাহ জুড়ে অনেক উদ্বাস্তুশিবির রয়েছে। সম্পাদনা: রাশিদ